13 final

শাফিউল বাশারঃ  রবিবার,ফেব্রুয়ারি,১৩,২০২২ খ্রি. তারিখে মুজিব শতবর্ষ উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত বর্ষকালব্যপী জুম ওয়েবিনারে আলোচনা সভার ১৯৬তম পর্ব অনুষ্ঠিত হয়।    

জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ডক্টর মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন বিশ্ব শান্তি ও মানবাধিকার সংঘ মহাসচিব শ্রী ফনিন্দ্র সরকার এবং বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন রংপুর মহিলা আওয়ামীলীগের সভাপতি মোসাঃ আর্জিনা খানম,ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষক কাজী ফারজানা ইয়াসমিন ও ছোলমাইদ উচ্চ বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষক আফরোজা বেগম নীলা।  

সভায় গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন ইউএন ডিজএ্যাবিলিটি রাইটস্ চ্যাম্পিয়ন আবদুস সাত্তার দুলাল এবং মুখ্য আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন ওয়েস্টার্ন সিডনি ইউনিভার্সিটি,অস্ট্রেলিয়া থেকে ড. তানভীর ফিত্তীণ আবীর।   

সভাপতির বক্তৃতায় ড. কলিমউল্লাহ বলেন, বঙ্গবন্ধু সাম্য ও ন্যায্যতা ভিত্তিক সমাজ গড়তে চেয়েছিলেন। তিনি আরো বলেন,বাংলার জনগণের স্বাধীকার আদায় এবং সাম্য ও ন্যায্যতার ভিত্তিতে রাষ্ট্রপরিচালনায় আমৃত্যু নিয়োজিত ছিলেন বঙ্গবন্ধু।

প্রধান অতিথির বক্তৃতায় ফনিন্দ্র সরকার বলেন,মানবিক উৎকর্ষ বিকশিত হওয়ার পথ মসৃণ করে দিতে হবে। বঙ্গবন্ধুর আদর্শে উজ্জীবিত হয়ে দেশী-বিদেশী সকল ষড়যন্ত্র মোকাবেলা করে আমাদেরকে এগিয়ে যেতে হবে।  

আর্জিনা খানম বলেন, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা সাম্যবাদী চেতনা ধারন করে সুষম উন্নয়নে নিজেকে নিয়োজিত রেখেছেন। বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশ গড়ে তোলার জন্য জননেত্রীর হাতকে শক্তিশালী করতে হবে।

ড.আবির বলেন, আমাদের সবাইকে স্বীয় কাজগুলো সুনিপুণভাবে পালন করে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার উন্নয়নের অগ্রযাত্রায় ভুমিকা রাখতে হবে।

সভায় বক্তারা বলেন, বঙ্গবন্ধুর সোনার বাংলা যথাযথভাবে বাস্তবায়নের স্বার্থে সাংবিধানিক পদগুলোকে বিতর্কের ঊর্ধ্বে রাখতে হবে এবং সংবিধান সমুন্নত রেখে দেশ পরিচালনা করতে হবে। 

সভাটি সঞ্চালনা করেন রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা‘র সহযোগী অধ্যাপক,বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক দিপু সিদ্দিকী।

সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য প্রদান করেন কুমিল্লার চান্দিনা থেকে জনতা ব্যাংকের কর্মকর্তা খোরশেদ আলম ও কুমিল্লার লাকসাম থেকে প্রভাষক কামাল উদ্দিন।

এছাড়াও সভায় অন্যান্যদের মধ্যে সংযুক্ত ছিলেন নীলফামারীর জলঢাকা থেকে পিএইচডি গবেষক ফাতেমা তুজ-জোহরা লিমা ও সোনালী ব্যাংকের কর্মকর্তা ইএন রুমা ।