6finalllllll

শাফিউল বাশারঃ ড. কলিমউল্লাহ বলেছেন, বঙ্গবন্ধু দূরদর্শী এবং বিশাল ব্যক্তিত্বের অধিকারী ছিলেন। রবিবার, মুজিব শতবর্ষ উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত বর্ষকালব্যপী জুম ওয়েবিনারে আলোচনা সভার ১৮৯তম পর্বে সভাপতির বক্তব্যদান কালে ড. কলিমউল্লাহ একথা বলেন।
জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ডক্টর মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন কবি মুজতবা আহমেদ মুরশেদ এবং বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও বঙ্গবন্ধু গবেষক ড. জেবউননেছা,রংপুর মহিলা আওয়ামীলীগের সভাপতি মোসাঃ আর্জিনা খানম।
সভায় গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন ভারতের টেলিভিশন ব্যক্তিত্ব ও কলামিস্ট পিনাকী ভট্টাচার্য এবং মুখ্য আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন অস্ট্রেলিয়ার ওয়েস্টার্ন সিডনি ইউনিভার্সিটির ফেলো ড.তানভীর ফিত্তীণ আবীর।
প্রধান অতিথির বক্তৃতায় সাংবাদিক ও কবি মুজতবা আহমেদ মুরশেদ বাংলাদেশের প্রেক্ষাপটে রাজনীতি,সংস্কৃতি এবং ঐতিহ্যের যোগসুত্রে বঙ্গবন্ধুর সম্পর্কসূত্র আলোচনা করেন।
পিনাকী ভট্টাচার্য বলেন, বঙ্গবন্ধু শুধু বাংলাদেশের মুক্তির আন্দোলনের অগ্র-পথিক ছিলেন না, মূলত তিনি ছিলেন বিশ্বের নিপীড়িত শোষিত মানুষের মুখপাত্র।
অধ্যাপক জেবুউননেসা এম আর আখতার মুকুলের প্রত্যক্ষ দর্শনে বঙ্গবন্ধুর জীবনী এবং বর্তমান বাস্তবতা তুলে ধরে বলেন, বঙ্গবন্ধুর বিশালতা ও ব্যাপ্তি অল্প পরিসরে গবেষণা করার সুযোগ নেই।
আর্জিনা খানম বলেন, বঙ্গবন্ধুকে নিয়ে গভীরতর একাডেমিক গবেষণা প্রয়োজন।
সভায় বক্তারা উপমহাদেশের প্রখ্যাত সঙ্গীতশিল্পী লতা মঙ্গেশকরের প্রয়াণে গভীর শোক প্রকাশ করেন এবং অন্তিম অভিবাদন জানান।
দিপু সিদ্দিকী বলেন,বঙ্গবন্ধুর যাপিত রাজনৈতিক জীবনের অধিকাংশ সময় যখন কারাগারের অন্ধকার প্রকোষ্ঠে নিমজ্জিত ছিল ঠিক সেসময়েও তিনি মুক্তির গানে মাতোয়ারা ছিলেন।
সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য প্রদান করেন ছোলমাইদ উচ্চ বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষক আফরোজা বেগম নীলা ।
সভায় সূচনা বক্তব্য প্রদান করেন দিনাজপুরের বীরগঞ্জ উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক গোলাম মুর্শিদ অর্ণব।
সভাটি সঞ্চালনা করেন রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা এর সহযোগী অধ্যাপক,বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক দিপু সিদ্দিকী।
এছাড়াও সভায় অন্যান্যদের মধ্যে সংযুক্ত ছিলেন ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষক কাজী ফারজানা ইয়াসমিন ও সোনালী ব্যাংকের কর্মকর্তা ইএন রুমা।