5 final 1111

শাফিউল বাশারঃ ড. কলিমউল্লাহ বলেছেন, বঙ্গবন্ধু নৈতিকতার উপর সবচাইতে বেশি গুরুত্ব দিতেন। শনিবার, মুজিব শতবর্ষ উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত বর্ষকালব্যপী জুম ওয়েবিনারে আলোচনা সভার ১৮৮তম পর্বে সভাপতির বক্তব্যদান কালে ড. কলিমউল্লাহ একথা বলেন।       

জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ডক্টর মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন কবি মুজতবা আহমদ মুরশেদ এবং বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন রংপুর মহিলা আওয়ামীলীগের সভাপতি মোসাঃ আর্জিনা খানম।      

সভায় গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও বঙ্গবন্ধু গবেষক  ড. জেবউননেছা এবং মুখ্য আলোচক ও সঞ্চালক হিসেবে সংযুক্ত ছিলেন রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা এর সহযোগী অধ্যাপক, বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক দিপু সিদ্দিকী।  

প্রধান অতিথির বক্তৃতায় সাংবাদিক ও কবি মুজতবা আহমদ মুরশেদ মুক্তিযুদ্ধের প্রামান্যপত্র উপস্থাপন করেন এবং বলেন, বঙ্গবন্ধুর মননে যে স্বাধীন বাংলাদেশের বীজ নিহিত ছিল তার প্রমাণ মেলেছে তার যাপিত জীবনের প্রতিটি অধ্যায়েই।

আর্জিনা খানম বলেন,পরাধীনতার শেকলটা ভাঙার দেবদূত হয়ে বাংলার আকাশে উদিত হয়েছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

ড. জেবউননেছা বলেন,বঙ্গবন্ধু বঞ্চিত শোষিত নিষ্পেষিত, নিপীড়িত মানুষের জন্য কাজ করে গেছেন।

দিপু সিদ্দিকী বলেন,জাতির পিতা বঙ্গবন্ধু শোষকদের রক্তচক্ষু উপেক্ষা করে স্বাধীনতার দামামা বাজিয়েছেন। চোখে চোখ রেখে শোষকের নাকের ডগায় বাঙালি জাতীয়তাবাদের স্ফুরণ ঘটিয়েছেন।

সভায় সূচনা বক্তব্য প্রদান করেন দিনাজপুরের বীরগঞ্জ উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক গোলাম মুর্শিদ অর্ণব।  

সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য প্রদান করেন ছোলমাইদ উচ্চ বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষক আফরোজা বেগম নীলা ও দৈনিক কুষ্টিয়া পত্রিকার সিনিয়র সাংবাদিক হুমায়ুন কবির ।    

এছাড়াও সভায় অন্যান্যদের মধ্যে সংযুক্ত ছিলেন ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষক কাজী ফারজানা ইয়াসমিন ও কুমিল্লার লাকসাম থেকে প্রভাষক কামাল উদ্দিন।