ar

: দক্ষিণ এশীয় দেশ সমূহের সামরিক বাহিনীর স্টাফ কলেজের কমান্ড্যান্টদের অংশগ্রহনে ‘পেশাগত সামরিক শিক্ষা’র উপর দু’দিন ব্যাপি আন্তজার্তিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠান মঙ্গলবার রাজধানীর মিরপুর সেনানিবাসস্থ শেখ হাসিনা কমপ্লেক্সে অনুষ্ঠিত হয়েছে।
যুক্তরাজ্যের জয়েন্ট সার্ভিসেস কমান্ড এন্ড স্টাফ কলেজ এবং বাংলাদেশ সামরিক বাহিনী কমান্ড এন্ড স্টাফ কলেজের যৌথ উদ্যোগে এ সম্মেলন অনুষ্ঠিত হয়। সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার লে. জেনারেল ওয়াকার-উজ-জামান এ সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন।
আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) সংবাদ বিজ্ঞপ্তিতে আজ জানানো হয়,
এই সম্মেলনে বাংলাদেশ, ভারত, পাকিস্তান, নেপাল, শ্রীলংকা ও যুক্তরাজ্যের সামরিক বাহিনী স্টাফ কলেজের কমান্ড্যান্টগন এবং মালদ্বীপ স্টাফ কলেজের প্রতিনিধি পর্যবেক্ষক হিসাবে অংশগ্রহন করেন।
একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জকে সামনে রেখে সামরিক বাহিনীর পেশাগত জ্ঞান সম্পর্কিত মতবিনিময় এবং পারস্পরিক সহযোগিতা আরও জোরদার করাই এই সম্মেলনের লক্ষ্য। এই লক্ষ্য অর্জনে অংশগ্রহনকারী দেশ সমূহের স্টাফ কলেজের কমান্ড্যান্টগণ একুশ শতকে সামরিক বাহিনীর পেশাগত জ্ঞান অর্জন, পেশাগত বিষয়ে বিশ্লেষণধর্মী চিন্তা, সামরিক বিষয়ে মিশ্র শিক্ষা ব্যবস্থা, একুশ শতকের সামরিক নেতৃত্ব, সামরিক বিষয়াদির মানবিক মাত্রা, ইনফরমেশন অপারেশন, সাইবার ও গবেষণার হাব বিষয়ে আলোচনা এবং উল্লেখিত বিষয় সমূহের সাথে পেশাগত সামরিক শিক্ষার সম্পর্ক নিয়ে নিজেদের অভিজ্ঞতা বিনিময় করেন।