2 all

বঙ্গবন্ধুর চা কূটনীতি থেকে আমাদের শিক্ষা নিতে হবে : ড. কলিমউল্লাহ

শাফিউল বাশারঃ ড. কলিমউল্লাহ বলেছেন, বঙ্গবন্ধুর চা কূটনীতি থেকে আমাদের শিক্ষা নিতে হবে । মঙ্গলবার, মুজিব শতবর্ষ উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত বর্ষকালব্যপী জুম ওয়েবিনারে আলোচনা সভার ১৮৪তম পর্বে সভাপতির বক্তব্যদান কালে ড. কলিমউল্লাহ একথা বলেন।
জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ডক্টর মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও বঙ্গবন্ধু গবেষক ড. জেবউননেছা এবং বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন অস্ট্রেলিয়ার ওয়েস্টার্ন সিডনি ইউনিভার্সিটির ফেলো ড.তানভীর ফিত্তীণ আবীর,ছোলমাইদ উচ্চ বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষক আফরোজা বেগম নীলা,নীলফামারীর জলঢাকা থেকে পিএইচডি গবেষক ফাতেমা-তুজ-জোহরা লিমা ও কুমিল্লার লাকসাম থেকে প্রভাষক কামাল উদ্দিন।
সভায় গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন ভারতের টেলিভিশন ব্যক্তিত্ব ও কলামিস্ট পিনাকী ভট্টাচার্য এবং মুখ্য আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন ইউএন ডিজএ্যাবিলিটি রাইটস্ চ্যাম্পিয়ন আবদুস সাত্তার দুলাল।
সভাপতির বক্তৃতায় ড. কলিমউল্লাহ বলেন, বঙ্গবন্ধুর চা কূটনীতি থেকে আমাদের শিক্ষা নিতে হবে।
প্রধান অতিথির বক্তৃতায় ড. জেবউননেছা বলেন,বঙ্গবন্ধুর সহচরসহ কিংবদন্তীতুল্য মুক্তিযোদ্ধাদের কেউ কেউ এখনো বেঁচে আছেন । বঙ্গবন্ধু সম্পর্কে সঠিক ইতিহাস লিপিবদ্ধ করার এখনই চূড়ান্ত সময়।
পিনাকী ভট্টাচার্য বলেন, বিশ্বে মুক্তচিন্তার মানুষদের বড়ই অভাব। ড.কলিমউল্লাহ সেই বিরলদেরই একজন। যিনি স্বার্থান্বেষীদের ফাঁকা বুলি আর ফ্রেমে বন্দী থাকা বঙ্গবন্ধুকে অধ্যয়নের টেবিলে নিয়ে এসে নতুন প্রজন্মের মাঝে বঙ্গবন্ধুর চেতনা উদ্রেক করার উদ্যোগ নিয়েছেন।
আব্দুস সত্তার দুলাল বলেন, সুস্থ রাজনৈতিক ধারা তৈরি হলে জনগণ প্রকৃত সেবা পাবে। জনগণের প্রকৃত সেবার জন্যই বঙ্গবন্ধু জীবনকে উৎসর্গ করে গেছেন।
দিপু সিদ্দীকী বলেন,বাংলাদেশের স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু মুক্তমত চর্চা এবং বহুমাত্রিক সমাজ গঠন ও একটি গণতান্ত্রিক সমাজকে শক্তিশালী করার জন্য সারা জীবন সংগ্রাম করে গেছেন।
সভায় বক্তারা জানিপপ’র প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অধ্যাপক ডক্টর মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ বিএনসিসিও’কে জন্মদিনের শুভেচ্ছা ও অভিনন্দন জ্ঞাপন করেন। সভায় উত্তরা ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী সিলভিয়া সেবা ও তার জননী আফরোজা বেগম নীলা জন্মদিনের ভালোবাসা ও শ্রদ্ধা জানিয়ে দ্বৈতকণ্ঠে একটি সঙ্গীত পরিবেশন করেন। সুমধুর কন্ঠের গানের মূর্ছনা বঙ্গবন্ধু পাঠচক্রে একটি ভিন্ন মাত্রা সংযোজন করে। জন্মদিনকে ঘিরে উপস্থিত বক্তারা উপভোগ করেন এক ভিন্নমাত্রার সঙ্গীত ও আলোচনা।
বঙ্গবন্ধু সম্পর্কে আলোকপাত শেষে বক্তারা ডক্টর কলিমউল্লাহকে একজন দেশপ্রেমিক ও বঙ্গবন্ধুর প্রকৃত অনুসারী হিসেবে আখ্যা দিয়ে তার সর্বাঙ্গীণ মঙ্গল, সুস্থতা ও দীর্ঘায়ু কামনা করেন।
সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য উপস্থাপন করেন পঞ্চগড় থেকে খাদেমুল ইসলাম।
সভায় সূচনা বক্তব্য প্রদান করেন দিনাজপুরের বীরগঞ্জ উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক গোলাম মুর্শিদ অর্ণব।
সভাটি সঞ্চালনা করেন রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা এর সহযোগী অধ্যাপক,বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক দিপু সিদ্দিকী।
এছাড়াও সভায় অন্যান্যদের মধ্যে সংযুক্ত ছিলেন রংপুর মহিলা আওয়ামীলীগের সভাপতি মোসাঃ আর্জিনা খানম,ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষক কাজী ফারজানা ইয়াসমিন ও সোনালী ব্যাংকের কর্মকর্তা ইএন রুমা।