iiii

প্রেস ওয়াচ রিপোর্টঃ চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জমি অধিগ্রহণে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির পরিবার ও ঘনিষ্ঠজনদের বিরুদ্ধে সাড়ে তিনশ’ কোটি টাকার দুর্নীতির অভিযোগ সামনে এসেছে। এ অভিযোগের বিচার বিভাগীয় তদন্তের পাশাপাশি শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়েছে বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চ। 

রোববার বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাশে আয়োজিত এক প্রতিবাদ সমাবেশ থেকে এসব দাবি জানান নেতারা। মঞ্চের ভারপ্রাপ্ত সভাপতি শাহীন সিকদারের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মো. আল মামুনের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন— সংগঠনের উপদেষ্টা মুক্তিযোদ্ধা রুহুল আমিন মজুমদার, মুক্তিযোদ্ধা জহির উদ্দিন জালাল, ভাস্কর শিল্পী রাশা, মঞ্চের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি সনেট মাহমুদ ও সাধারণ সম্পাদক মো. তৌহিদুল ইসলাম মাহিমসহ প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, সম্প্রতি চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জমি অধিগ্রহণের ক্ষেত্রে দুর্নীতির ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছে বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চ। সম্প্রতি বিভিন্ন গণমাধ্যমে শিক্ষা মন্ত্রী ডা. দীপু মনির পরিবার ও ঘনিষ্ঠজনদের বিরুদ্ধে সাড়ে তিনশ’ কোটি টাকার অনিয়মের অভিযোগ ওঠে। চাঁদপুর জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশের ভূমি মন্ত্রণালয়ে পাঠানো এক প্রতিবেদনে দুর্নীতির এই ভয়াবহ তথ্য উঠে আসে।

এতে সরকারের আর্থিক ক্ষতির পরিমাণ দাঁড়ায় ৩৫৯ কোটি ১৬ লাখ ৬১ হাজার ৭৮২ টাকা। একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন বিচার বিভাগীয় তদন্ত কমিশন গঠন করে দোষীদের দ্রুত চিহ্নিত করে বিচার করতে হবে।

দুর্নীতিবাজদের অবিলম্বে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করার দাবি জানিয়ে তারা বলেন, শিক্ষামন্ত্রীর পরিবারের সদস্যদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ উত্থাপিত হওয়ায় সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্তের স্বার্থে শিক্ষামন্ত্রীকে অবশ্যই পদত্যাগ করতে হবে। 

শিক্ষামন্ত্রী স্বেচ্ছায় পদত্যাগ না করলে আগামী ৭২ ঘণ্টার মধ্যে তাকে অপসারণ করার দাবি জানিয়ে বলেন, উচ্চ ক্ষমতাসম্পন্ন বিচার বিভাগীয় তদন্ত কমিশন গঠন করে জমি অধিগ্রহণে দুর্নীতির সঙ্গে জড়িতদের বিরুদ্ধে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করতে হবে।

অন্যথায় দুর্নীতি দমন কমিশন ও প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে পদযাত্রাসহ দেশব্যাপী কঠোর কর্মসূচি দেওয়া হবে।