30 EDIT Final1

মাহবুব বাশারঃ ড. কলিমউল্লাহ বলেছেন, যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশ পুনর্গঠনে বঙ্গবন্ধু সর্বাত্মক শক্তি নিয়োগ করেছিলেন। রবিবার, মুজিব শতবর্ষ উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত বর্ষকালব্যপী জুম ওয়েবিনারে আলোচনা সভার ১৮২তম পর্বে সভাপতির বক্তব্যদান কালে ড. কলিমউল্লাহ একথা বলেন।

জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ডক্টর মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন রংপুর মহিলা আওয়ামীলীগের সভাপতি মোসাঃ আর্জিনা খানম এবং বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন ইউএন ডিজএ্যাবিলিটি রাইটস্ চ্যাম্পিয়ন আবদুস সাত্তার দুলাল,ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষক কাজী ফারজানা ইয়াসমিন ও নীলফামারীর জলঢাকা থেকে পিএইচডি গবেষক ফাতেমা-তুজ-জোহরা লিমা।

সভায় গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও বঙ্গবন্ধু গবেষক ড. জেবউননেছা এবং মুখ্য আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন অস্ট্রেলিয়ার ওয়েস্টার্ন সিডনি ইউনিভার্সিটির ফেলো ড.তানভীর ফিত্তীণ আবীর।

সভাপতির বক্তৃতায় ড. কলিমউল্লাহ বলেন,যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশ পুনর্গঠনে বঙ্গবন্ধু সর্বাত্মক শক্তি নিয়োগ করেছিলেন।

প্রধান অতিথির বক্তৃতায় আর্জিনা খানম বলেন, বাংলাদেশের মহান স্থপতি বঙ্গবন্ধু একমাত্র মহান নেতা।

আব্দুস সাত্তার দুলাল বলেন, দুঃখজনক হলেও সত্য যে বর্তমানে রাজনীতিবিদদের সঙ্গে জনগণের কোন সম্পর্ক নাই,ঋদ্দিক সম্পর্ক নাই। কারণ তারা বঙ্গবন্ধুর দর্শন এবং বঙ্গবন্ধুকে অনুসরণ করতে পারছেন না।

ড. জেবুন্নেসা বঙ্গবন্ধুর ছাত্রজীবন,রাজনৈতিক জীবন ও ব্যক্তি জীবন নিয়ে তাত্ত্বিক বিশ্লেষণ করে বলেন, বঙ্গবন্ধু ছিলেন একজন অতি মানব এবং ত্যাগী-তেজস্বী নেতা।

ড.তানভীর ফিত্তীণ আবীর বলেন,যুদ্ধবিধ্বস্ত একটি দেশ পরিচালনা করতে গিয়ে নানান পরিস্থিতির সৃষ্টি হয়েছে ।তা নিয়ে মিথ্যা এবং গুজব রটিয়ে বঙ্গবন্ধুর ইমেজ নষ্ট করার চেষ্টা করা হয়েছে। উপরন্তু বঙ্গবন্ধুর অনুসারীদের সরকার প্রতিষ্ঠিত হবার পরও বঙ্গবন্ধুর নানা ইতিবাচক দিক তুলে ধরার কোন প্ল্যাটফর্ম আমরা দেখছি না।

দিপু সিদ্দিকী বলেন,বঙ্গবন্ধু গণতান্ত্রিক এবং ন্যয়পরায়ণ মানব ছিলেন।

সভাটি সঞ্চালনা করেন রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা এর সহযোগী অধ্যাপক,বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক দিপু সিদ্দিকী।

এছাড়াও সভায় অন্যান্যদের মধ্যে সংযুক্ত ছিলেন সোনালী ব্যাংকের কর্মকর্তা ইএন রুমা,পঞ্চগড় থেকে খাদেমুল ইসলাম ও তার্কিক আবির।