14eeeeee

  শাদাব হাসিনঃ  ড. কলিমউল্লাহ বলেছেন,জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সংকটে সবসময় অবিচল থাকতেন ।

শুক্রবার, মুজিব শতবর্ষ উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত বর্ষকালব্যপী জুম ওয়েবিনারে আলোচনা সভার ১৬৬তম পর্বে সভাপতির বক্তব্যদান কালে ড. কলিমউল্লাহ একথা বলেন। তিনি আরো বলেন,জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সংকটে সবসময় অবিচল থাকতেন।বঙ্গবন্ধু অকুতোভয় চিত্তে পাকিস্তানি জান্তাদের সঙ্গে বাক্য বিনিময় করেছেন।পলায়নপর কিংবা পিছু হটেননি তিনি। একজন স্টেটসম্যান এর মতোই সবকিছু মোকাবেলা করেছেন আমদের জাতির পিতা ।                                                     

জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ডক্টর মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে কলকাতা থেকে সংযুক্ত ছিলেন  ভারতের টেলিভিশন ব্যক্তিত্ব ও কলামিস্ট পিনাকী ভট্টাচার্য  এবং বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন রংপুর মহিলা আওয়ামীলীগের সভাপতি মোসাঃ আর্জিনা খানম।

সভায় গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন ইউএন ডিজএ্যাবিলিটি রাইটস্ চ্যাম্পিয়ন আবদুস সাত্তার দুলাল এবং মুখ্য আলোচক ও সঞ্চালক হিসেবে সংযুক্ত ছিলেন রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা এর সহযোগী অধ্যাপক,বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক দিপু সিদ্দিকী।

প্রধান অতিথির বক্তৃতায় পিনাকী ভট্টাচার্য,বঙ্গবন্ধুকে একটি ছবিতে আটকে না রেখে বঙ্গবন্ধুর দর্শন জাতীয় জীবনে বাস্তবায়ন করার আহ্বান জানান।  

আর্জিনা খানম বলেন,বাংলার জনগণের মুক্তির আস্বাদের জন্য সবসময় উদগ্রীব থাকতেন বঙ্গবন্ধু।

নাসির আহমেদ, সরকারের বিরুদ্ধে অপপ্রচারে লিপ্ত না হয়ে গঠনমূলক সমালোচনা করার আহ্বান জানান।  

আবদুস সাত্তার দুলাল বলেন,ধীরে ধীরে আমরা ন্যায় পরায়নতা  ও সত্যনিষ্ঠতা থেকে দূরে সরে যাচ্ছি।এ ক্ষেত্রে বিশেষ করে রাজনীতিবিদরা আমাদের হতাশ করছেন। ঠিক এমনি সময়ে বঙ্গবন্ধু চর্চা একটি প্রাসঙ্গিক বিষয় বলে তিনি মনে করেন। বঙ্গবন্ধুকে নিয়ে সান্ধ্যকালীন আলোচনায় সীমাবদ্ধ না থেকে আব্দুস সত্তার দুলাল  জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ডক্টর মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র প্রতি সুশীল সমাজকে নিয়ে একটি মহা সমাবেশের ডাক দেয়ার আহ্বান জানান।

দিপু সিদ্দিকী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনব্যাপী সংগ্রামের একমাত্র লক্ষ্যই ছিল  বাংলার জনগণের  জন্য স্বাধীনতা এনে দেয়া।   

সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য উপস্থাপন করেন পঞ্চগড় থেকে খাদেমুল ইসলাম।  

এছাড়াও সভায় অন্যান্যদের মধ্যে সংযুক্ত ছিলেন অস্ট্রেলিয়ার ওয়েস্টার্ন সিডনি ইউনিভার্সিটির ফেলো ড.তানভীর ফিত্তীণ আবীর,ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষক কাজী ফারজানা ইয়াসমিন,সোনালী ব্যাংকের কর্মকর্তা ইএন রুমা এবং ছোলমাইদ উচ্চ বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষক আফরোজা বেগম নীলা।