26j

জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ডক্টর মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও বলেন, বঙ্গবন্ধু সবার অনুপ্রেরণার উৎস।

মঙ্গলবার (২৬ অক্টোবর) মুজিব শতবর্ষ উপলক্ষ্যে জুমে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন।

আলোচনায় শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন রংপুর মহিলা আওয়ামীলীগের সভাপতি মোছা. আর্জিনা খানম। তিনি তৃণমূলের বাস্তবতা তুলে ধরেন।

মুজিব শতবর্ষ উপলক্ষ্যে জুমে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য উপস্থাপন করেন নীলফামারীর জলঢাকা থেকে পিএইচডি গবেষক ফাতেমা তুজ জোহরা লিমা।
তিনি বঙ্গবন্ধুর সাম্প্রদায়িক সম্প্রীতি সম্পর্কিত ধারণার সুফল সম্পর্কে বক্তব্য উপস্থাপন করেন।
অনুষ্ঠানের বিশেষ অতিথি ছিলেন শিক্ষা ক্যাডারের সহযোগী অধ্যাপক আবু সালেক খান। তিনি বলেন, বঙ্গবন্ধু বাংলাদেশকে আধুনিক রাষ্ট্রে পরিণত করার জন্যে অনেক প্রশাসনিক সংস্কার করেন।
অনুষ্ঠানের গেস্ট অব অনার ছিলেন রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা এর সহযোগী অধ্যাপক, বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক দিপু সিদ্দিক। তিনি জানিপপ-এর এ উদ্যোগকে তরুণ প্রজন্মের জন্য পথনির্দেশনা হিসেবে তুলনা করেন।

আলোচনায় মূখ্য আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন রংপুর থেকে আফসানা করিম। তিনি বঙ্গবন্ধুর স্কুল জীবনে তাঁর রাজনীতিতে হাতেখড়ি সম্পর্কে আলোকপাত করেন।

আলোচনায় অন্যান্যদের মধ্যে বক্তব্য উপস্থাপন করেন কুমিল্লা আতাকরা কলেজের শিক্ষক মো. কামাল উদ্দিন।

আলোচনায় অন্যান্যদের মধ্যে সংযুক্ত ছিলেন গবেষক মোঃ হাবিবুর রহমান, দিনাজপুর বীরগঞ্জ উপজেলার ছাত্রলীগের সাধারণ সম্পাদক জনাব গোলাম মুর্শিদ, এবং সোনালী ব্যাংকের কর্মকর্তা ই এ রুমা।