19final

শাফিউল বাশার/প্রেস ওয়াচ রিপোর্টঃ প্রফেসর ডক্টর নাজমুল আহসান কলিমউল্লাহ বলেছেন, বঙ্গবন্ধু ছিলেন সর্বকালের শ্রেষ্ঠ সংবেদনশীল মানুষ।

মঙ্গলবার, অক্টোবর ১৯, ২০২১ খ্রি. তারিখে মুজিব শতবর্ষ উপলক্ষ্যে জুমে অনুষ্ঠিত আলোচনা সভায় জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ডক্টর মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও । সভাপতির বক্তব্যেএকথা  বলেন।

 মুজিব শতবর্ষ উপলক্ষ্যে জুমে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য উপস্থাপন করেন ইউএন ডিজএ্যাবিলিটি রাইটস্ চ্যাম্পিয়ন আব্দুস সাত্তার দুলাল। তিনি বলেন, বঙ্গবন্ধু সম্প্রীতির বন্ধনে বাঙালী জাতিকে ঐক্যবদ্ধ করেছিলেন। 

বিশেষ অতিথি ছিলেন রংপুর সদর উপজেলার মহিলা আওয়ামীলীগের সভাপতি আর্জিনা খানম। তিনি তাঁর বক্তব্যে আত্নজৈবনিক বিষয় তুলে ধরেন।  অনুষ্ঠানে গেস্ট অব অনার ছিলেন বগুড়ার আজিজুল হক কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর মোঃ শামসুল আলম জয়। তিনি বলেন, বঙ্গবন্ধু ছিলেন দর্শন মুখী মানুষ।

আলোচনায় মূখ্য আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন সেক্টর কমান্ডারস্ ফোরামের যুগ্ম সম্পাদক, চট্টগ্রাম কলেজের সাবেক অধ্যক্ষ, বীরমুক্তিযোদ্ধা ও ৭৫ এর প্রতিরোধযোদ্ধা এ কে আজাদ পাটোয়ারি। তিনি বঙ্গবন্ধুর রাজনৈতিক উত্থান ও সাম্প্রদায়িক সম্প্রীতি নিয়ে বক্তব্য রাখেন। 

অন্যান্যদের মধ্যে বক্তব্য উপস্থাপন করেন ওয়েস্টার্ন সিডনি ইউনিভার্সিটি-অস্ট্রেলিয়া থেকে ড. তানভীর ফিত্তীণ আবীর, রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা এর সহযোগী অধ্যাপক, বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক জনাব দিপু সিদ্দিকী , শিক্ষা ক্যাডারের সহযোগী অধ্যাপক জনাব আবু সালেক খান, উত্তর কুমিল্লা আওয়ামী লীগের নির্বাহী কমিটির সদস্য মোঃ জাকির হোসেন আজাদ, পঞ্চগড় থেকে মোঃ খাদেমুল ইসলাম, জনতা ব্যাংকের কুমিল্লাস্থ চান্দিনা শাখার কর্মকর্তা মোঃ খোরশেদ আলম, এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক দেওয়ান নুসরাত জাহান। আজকের আলোচনায় অন্যান্যদের মধ্যে সংযুক্ত ছিলেন গবেষক মোঃ হাবিবুর রহমান এবং কুমিল্লাস্থ চান্দিনার জোয়াগ থেকে ড. পলাশ।