tal

Posted by: | Posted on: September 1, 2021

প্রথমবারের মতো তালেবানের সঙ্গে কূটনৈতিক আলোচনার কথা স্বীকার করেছে ভারত। তালেবানকে এখনও সন্ত্রাসী গ্রুপ বিবেচনা করলেও কাতারে গ্রুপটির এক প্রতিনিধির সঙ্গে মঙ্গলবার বৈঠক করেছেন দেশটিতে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত দিপক মিত্তাল। বৈঠকে ভারতের তরফ থেকে আফগানিস্তানের ভূখণ্ডে সন্ত্রাসী তৎপরতা নিয়ে উদ্বেগ প্রকাশ করা হলে তালেবান প্রতিনিধি জানিয়েছেন, বিষয়টি তারা ইতিবাচকভাবেই বিবেচনা করবে।

ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, কাতারের রাজধানী দোহায় তালেবান প্রতিনিধি শের মোহাম্মদ আব্বাস স্টানেকজাইয়ের সঙ্গে সাক্ষাৎ করেন ভারতীয় রাষ্ট্রদূত।

ভারতীয় বিবৃতিতে বলা হয়েছে, তালেবানের অনুরোধে কাতারের ভারতীয় দূতাবাসে এই বৈঠক অনুষ্ঠিত হয়েছে। শের মোহাম্মদ আব্বাস স্টানেকজাই দোহায় তালেবানের রাজনৈতিক কার্যালয়ের বর্তমান প্রধান।

ভারতীয় বিবৃতিতে বলা হয়, ‘আলোচনায় নিরাপত্তা, সুরক্ষা এবং আফগানিস্তানে আটকে পড়া ভারতীয় নাগরিকদের ফেরত আনার বিষয়টি গুরুত্ব পায়। এছাড়া আফগান নাগরিক বিশেষ করে সংখ্যালঘুদের ভারত ভ্রমণের বিষয়টিও স্থান পায়। রাষ্ট্রদূত মিত্তাল ভারতের উদ্বেগ তুলে ধরে বলেন আফগানিস্তানের ভূখণ্ড ভারতবিরোধী কর্মকাণ্ড এবং কোনও ধরণের সন্ত্রাসী তৎপরতার্ জন্য ব্যবহার হতে দেওয়া উচিত হবে না।’

এর আগে ভারত ‘আফগানিস্তানের গুরুত্বপূর্ণ অংশীদারদের সঙ্গে’ আলোচনার কথা স্বীকার করে। সর্ব দলীয় এক বৈঠকে পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধণ শ্রিংলা জানান, আফগানিস্তান পরিস্থিতি অপেক্ষা করে পর্যবেক্ষণের নীতি নিয়েছে দিল্লি।