kabul

প্রেস ওয়াচ ডেস্কঃ

আফগানিস্তানের রাজধানী কাবুলে বৃহস্পতিবারের জোড়া বিস্ফোরণে অন্তত ১২ মার্কিন সেনা নিহত হয়েছে। যুক্তরাষ্ট্রের  প্রতিরক্ষা দফতর পেন্টাগনের পক্ষ থেকে নিহতের এ সংখ্যা নিশ্চিত করা হয়েছে। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

ইউএস সেন্ট্রাল কমান্ড বা সেন্টকমের প্রধান জেনারেল কেনেথ ফ্রাঙ্ক ম্যাকেঞ্জি সাংবাদিকদের বলেন, কাবুল বিস্ফোরণে অন্তত ১২ জন মার্কিন সেনা নিহত হয়েছে। এটি একটি কঠিন দিন

হামলার জন্য জঙ্গিগোষ্ঠী আইএসকে দায়ী করেছেন কেনেথ ফ্রাঙ্ক ম্যাকেঞ্জি। আফগানিস্তানে এখনও হাজারখানেক মার্কিন নাগরিক রয়ে গেছে বলে জানান ইউএস সেন্ট্রাল কমান্ডের এই শীর্ষ জেনারেল। মার্কিন বাহিনীর সাবেক একজন কমান্ডার মাইক জ্যাকসন যিনি আফগানিস্তানে দায়িত্ব পালন করেছেন, তিনি বলেন, পর্যবেক্ষরা সবাই আশঙ্কা করছিলেন এমনটা ঘটবে।

মাইক জ্যাকসন বলেন, আইএসের হাতে অস্ত্র ও সরঞ্জাম আছে এবং হামলা চালানোর সক্ষমতা রয়েছে। তাদের লক্ষ্যবস্তু হচ্ছে নিরস্ত্র মানুষ যারা দেশ ছাড়তে মরিয়া।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে এই বিস্ফোরণ সম্পর্কে জানানো হয়েছে। বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, বাইডেন যখন আফগানিস্তান পরিস্থিতি নিয়ে তার নিরাপত্তা কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করছিলেন তখন তাকে এই খবর দেওয়া হয়।