padma

Posted by: | Posted on: August 23, 2021

পদ্মা সেতুর সর্বশেষ রোডওয়ে স্ল্যাব (ডেক স্ল্যাব) বসছে সোমবার (২৩ আগস্ট)। মূল সেতুর দুই হাজার ৯১৭টি রোডওয়ে স্ল্যাবের মধ্যে দুই হাজার ৯১৪টি স্থাপন করা হয়ে গেছে। বাকি তিনটি স্থাপনের কাজ চলমান আছে। সোমবার সকাল নাগাদ সর্বশেষ স্ল্যাবটি বসানো হবে।

পদ্মা সেতুর সহকারী প্রকৌশলী আহসান উল্লাহ মজুমদার শাওন এ খবর নিশ্চিত করেন। তিনি জানান, পদ্মা সেতুর প্রকল্প পরিচালক মো. শফিকুল ইসলামসহ প্রকল্পের ঊর্ধ্বতন কর্মকর্তারা এ স্মরণীয় মুহূর্তে উপস্থিত থাকবেন।

তিনি আরও জানান, সাতটি মডিউলে ভাগ করা মোট ৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যের পদ্মা সেতুর সবগুলো রোডওয়ে স্ল্যাব বসানোর পরও আরও অনেক কাজ বাকি থাকবে। প্রতি দুই মডিউলের সংযোগস্থলে প্রায় ৩০ ফুট করে ফাঁকা আছে। সেখানে সাটারিং করে ‘অন স্পট’ ঢালাই সম্পন্ন করতে হবে। স্প্যানগুলোর মধ্যে একদিকে জোড়া লাগানো হচ্ছে। অন্যদিকে, মডিউলের ফাঁকা জায়গায় স্ল্যাব কাস্টিং করা হবে। ইতোমধ্যে একটি স্ল্যাব কাস্টিং সম্পন্ন হয়েছে। বাকি আছে আরও ১৩টি। সোমবার সব রোডওয়ে স্ল্যাব বসানো শেষ হলেও মডিউলগুলোর সংযোগস্থলে অন স্পট স্ল্যাব কাস্টিং শেষ হলেই যানবাহন চলাচল করতে পারবে বলে জানান তিনি।

প্রসঙ্গত, গত ২০ জুন পদ্মা সেতুর সব রেলওয়ে স্ল্যাব বসানো সম্পন্ন হয়েছিল। এ পর্যন্ত মূল সেতুর প্রায় ৯৪ দশমিক ২৫ ভাগ কাজ সম্পন্ন হয়েছে।