bss

: বাংলাদেশ সৃষ্টিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভূমিকা তুলে ধরে বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস) আয়োজিত মাসব্যাপী সংবাদপত্র ও আলোকচিত্র প্রদর্শনী আজ শুরু হয়েছে।
রাষ্ট্রায়ত্ত জাতীয় সংবাদ সংস্থার ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক আবুল কালাম আজাদের সভাপতিত্বে পুরানা পল্টনে সংস্থার কার্যালয়ে এক অনুষ্ঠানের মাধ্যমে তথ্য ও সম্প্রচার সচিব মকবুল হোসেন প্রদর্শনীর উদ্বোধন করেন।
‘সংবাদপত্র ও আলোকচিত্রে বঙ্গবন্ধু’ শীর্ষক প্রদর্শনীতে বাংলাদেশের স্থপতির ২০০টিরও বেশি দুর্লভ স্থিরচিত্রের পাশাপাশি স্বাধীনতা-উত্তর ও মুক্তিযুদ্ধকালের ছত্রিশটি জাতীয় ও আন্তর্জাতিক সংবাদপত্র ও সাপ্তাহিক পত্রিকা প্রদর্শিত হচ্ছে।
প্রকাশনার মধ্যে রয়েছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের বহুল-প্রচারিত টাইম ম্যাগাজিন, নিউজ উইক, গার্ডিয়ান ও টেলিগ্রাফসহ বেশ কয়েকটি শীর্ষস্থানীয় সংবাদপত্র, ভারতীয় সংবাদপত্র অমৃত বাজার, আনন্দ বাজার ও যুগান্তর এবং তৎকালীন পূর্ব পাকিস্তানের দৈনিক আজাদ, দৈনিক পাকিস্তান, দৈনিক ইত্তেফাক, দৈনিক পূর্বদেশ এবং পাকিস্তান অবজারভার ও পাকিস্তান টাইমস।

বঙ্গবন্ধুর ৪৬তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস-২০২১ উপলক্ষে বিভিন্ন আন্তর্জাতিক উৎস থেকে বেশ কিছু বিরল ছবির সংগ্রহ নিয়ে এ প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।
হোসেন পরে বাসস-এর সিনিয়র সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেন।
বাসস-এর ব্যবস্থাপনা সম্পাদক আনিসুর রহমান অনুষ্ঠান সঞ্চালনা করেন। প্রধান বার্তা সম্পাদক (সিএনই) সমীর কান্তি বড়ুয়া, প্রধান বার্তা সম্পাদক (বাংলা) রুহুল গনি জ্যোতি, নগর সম্পাদক মধুসূদন মন্ডল, প্রধান প্রতিবেদক তারেক আল নাসের এবং সাবেক সিএনই সাজ্জাদ হোসেন সবুজ এসময় উপস্থিত ছিলেন।