Posted by: | Posted on: August 16, 2021

ডেইলি প্রেসওয়াচ রিপোর্টঃপ্রেসওয়াচঃ করোনাভাইরাসের নতুন দুইটি টিকার অনুমোদন দিয়েছে সৌদি আরব। মঙ্গলবার অনুমোদন পাওয়া টিকা দুইটি হলো চীনের তৈরি সিনোভ্যাক এবং সিনোফার্ম। এর আগে দেশটিতে অনুমোদিত টিকা ছিলো চারটি। সেগুলো হলো অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা, ফাইজার-বায়োএনটেক, জনসন অ্যান্ড জনসন এবং মডার্না।

এর আগে সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, সিনোফার্ম ও সিনোভ্যাক টিকার পূর্ণ ডোজ গ্রহণকারীদের দেশটিতে প্রবেশের সুযোগ রয়েছে। তবে সেক্ষেত্রে সৌদিতে অনুমোদন পাওয়া চারটি টিকার যে কোনও একটির বুস্টার ডোজ গ্রহণের প্রয়োজন ছিলো।

দুই ডোজে আলাদা টিকা গ্রহণকারীদের প্রবেশেরও অনুমতি দিয়ে রেখেছিলো সৌদি আরব। সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়ের বর্তমান সুপারিশে বলা হয়েছে, প্রথম ডোজ নেওয়ার তিন সপ্তাহ পর দ্বিতীয় ডোজ টিকা নিতে হবে।

করোনা থেকে সুস্থ হওয়া ব্যক্তিদেরও দুই ডোজ টিকা গ্রহণের কথা বলা হয়েছে। সেক্ষেত্রে সংক্রমণের অন্তত দশ দিন পর প্রথম ডোজ আর প্রথম ডোজের তিন সপ্তাহ পর দ্বিতীয় ডোজ নিতে বলা হয়েছে।
সূত্র: আরব নিউজ

দেশে এখন পর্যন্ত টিকা এসেছে ৩ কোটি ১৭ লাখ ২৫ হাজার ১৬০ ডোজ। এরমধ্যে ২ কোটি ৩৭ লাখ ৪ হাজার ৮৩৭ ডোজ টিকা দেওয়া হয়েছে। বর্তমানে ৮০ লাখ ২০ হাজার ৩২৩ ডোজ টিকা মজুত আছে। এরমধ্যে প্রথম ডোজ দেওয়া হয়েছে ১ কোটি ৬৯ লাখ ৪৮ হাজার ৬২২ জনকে এবং দ্বিতীয় ডোজ পেয়েছেন ৬৭ লাখ ৫৬ হাজার ২১৫ জন। এগুলো দেওয়া হয়েছে অক্সফোর্ডের অ্যাস্ট্রাজেনেকা, চীনের তৈরি সিনোফার্ম, ফাইজার এবং মডার্নার ভ্যাকসিনের মাধ্যমে। 
সোমবার (২৩ আগস্ট) স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো টিকাদান বিষয়ক সংবাদ বিজ্ঞপ্তি থেকে এসব তথ্য জানা যায়।

স্বাস্থ্য অধিদফতরের দেওয়া তথ্যমতে, আজ অ্যাস্ট্রাজেনেকার প্রথম ডোজ পেয়েছেন ৮৯২ জন এবং দ্বিতীয় ডোজ নিয়েছেন ২০ হাজার ৫৭৩ জন। এখন পর্যন্ত অ্যাস্ট্রাজেনেকা দেওয়া হয়েছে ১ কোটি ১০ লাখ ৩৭ হাজার ৪৮৭ ডোজ।

পাশাপাশি আজ ফাইজারের প্রথম ডোজ দেওয়া হয়েছে ৬৭ জনকে এবং  দ্বিতীয় ডোজ নিয়েছেন ১২৫ জন। আর এখন পর্যন্ত দেওয়া হয়েছে ৯৪ হাজার ৮৩০ ডোজ । 

এছাড়া ৯৭ লাখ ৩১ হাজার ৩৫২ ডোজ সিনোফার্মের ভ্যাকসিন দেওয়া হয়েছে এখন পর্যন্ত। এরমধ্যে আজ প্রথম ডোজ নিয়েছেন দুই লাখ ৮৬ হাজার ২০৫ জন এবং দ্বিতীয় ডোজ নিয়েছেন ১ লাখ ১২ হাজার ৭৪৮ জন।   

মডার্নার টিকা এখন পর্যন্ত দেওয়া হয়েছে ২৮ লাখ ৪১ হাজার ১৬৮ ডোজ। এরমধ্যে আজ প্রথম ডোজ দেওয়া হয়েছে ৪৬ জনকে এবং দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে ৪৭ হাজার ২৯৬ জনকে। 

এদিকে এখন পর্যন্ত নিবন্ধন করেছেন ৩ কোটি ৫৭ লাখ ১৬ হাজার ৩৮৪ জন। 

বা/ফা