naw

Posted by: | Posted on: August 15, 2021

চট্টগ্রাম, ১৪ আগস্ট ২০২১ (বাসস) : শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেছেন, জিয়াউর রহমান জাতির পিতা হত্যা ষড়যন্ত্রের সাথে আগাগোড়া যুক্ত ছিল। একাত্তরে শুরুতে জিয়া স্বাধীনতা যুদ্ধে যোগ দিতে চায়নি। আমাদের বীর মুক্তিযোদ্ধা জননেতা ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনসহ অনেক মুক্তিযোদ্ধা এসব ঘটনাপ্রবাহের চাক্ষুস প্রমাণ।
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাত বার্ষিকী উপলক্ষে আজ শনিবার স্টেশন রোডস্থ মোটেল সৈকত মিলনায়তনে হিন্দু কল্যাণ ট্রাস্ট চট্টগ্রাম জেলা শাখার আলোচনা সভায় শিক্ষা উপমন্ত্রী এসব কথা বলেন।
হিন্দু কল্যাণ ট্রাস্টের ট্রাস্টি উত্তম কুমার শর্মার সভাপতিত্বে এবং মন্দিরভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম প্রকল্পের সহকারী পরিচালক রিংকু কুমার শর্মার সঞ্চালনায় আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার, উপ-উপাচার্য প্রফেসর ড. বেনু কুমার দে। অতিথি ছিলেন চসিকের ওয়ার্ড কাউন্সিলর জহর লাল হাজারী, আব্দুস ছালাম মাসুম, পুলক খাস্তগীর, সংরক্ষিত ওয়ার্ডের কাউন্সিলর নিলু নাগ ও রুমকি সেনগুপ্ত।
আলোচনাশেষে বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠানে অনুদানের চেক হস্তান্তর করা হয়।
এদিকে, জাতীয় শোক দিবস উপলক্ষে চট্টগ্রাম-১১ আসনের সাংসদ এমএ লতিফ এমপি’র উদ্যোগে সাংসদের ৩ নং জেটি গেটস্থ রাজনৈতিক কার্যালয়ে সকাল ১১ টায় খতমে কোরআন, দোয়া মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক মাহবুবুল হক মিয়া।
৩৯ নং ওয়ার্ডের সাবেক কাউন্সিলর মো. আসলামের সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন ইপিজেড থানা আওয়ামী লীগের আহবায়ক হারুনুর রশিদ, সাবেক কাউন্সিলর আলহাজ জাহাঙ্গীর আলম চৌধুরী, কাউন্সিলর গোলাম মোহাম্মদ জোবায়ের, কাউন্সিলর আব্দুল মান্নান, আওয়ামী লীগ নেতা আব্দুল আজিজ মোল্লা, আকবর হোসেন কবি, জানে আলম, লবণ শ্রমিক লীগ সভাপতি আবদুল মতিন মাস্টার, বন্দর ব্যবহারকারী কমচারী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি মো. ইমাম হোসেন, শ্রমিক বন্দর সিবিএ’র সহ-সভাপতি মো. আজিম, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নায়েবুল ইসলাম ফটিক, মহিলা আওয়ামী লীগ নেত্রী শারমিন ফারুক সুলতানা ও স্বাধীনতা নারীশক্তি পরিচালক অধ্যাপিকা বিবি মরিয়ম।
শোক দিবস উপলক্ষে দলীয় কার্যালয়ে সকাল ১০ টায় আলহাজ হাফিজুর রহমান জামে মসজিদের খতিব ও পেশ ইমাম আলহাজ মাওলানা এখলাছুর রহমান’র নেতৃত্বে খতমে কোরআন অনুষ্ঠিত হয়। মাওলানা এখলাছুর রহমানের পরিচালনায় দোয়া মাহফিলে বঙ্গবন্ধু ও তাঁর শহীদ পরিবারের সদস্যদের বিদেহী আত্মার ও মহান মুক্তিযুদ্ধে সকল শহীদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া করা হয়। দোয়া মাহফিলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং তাঁর পরিবারের দীর্ঘায়ু কামনা করা হয়। অনুষ্ঠানে এমএ লতিফ এমপি’র শারীরিক সুস্থতা ও দীর্ঘায়ু কামনা করার পাশাপাশি করোনা ভাইরাস থেকে দেশবাসীকে রক্ষার ও দেশের সার্বিক পরিস্থিতি উন্নতির জন্য মহান আল্লাহর সাহায্য কামনা করা হয়।
আগামীকালের কর্মসূচি : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬ তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালনোপলক্ষে আগামীকাল ১৫ আগস্ট রবিবার চট্টগ্রামে বিভিন্ন সংগঠন কর্মসূচি পালন করবে। করোনা মহামারির কারণে প্রতিটি সংগঠন স্বাস্থ্যবিধি মেনে ও সামাজিত দূরত্ব বজায় রেখে কর্মসূচি পালনের পরিকল্পনা নিয়েছে।
চট্টগ্রাম সিটি কর্পোরেশন : আগামীকাল জাতীয় শোক দিবস উপলক্ষে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের কর্মসূচির মধ্যে রয়েছে : সূর্যোদয়ের সাথে সাথে চসিক প্রধান, আঞ্চলিক, ওয়ার্ড কার্যালয় ও চসিক পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠান ও হাসপাতালসমূহে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ, কালো ব্যাজ ধারণ, সকাল ৯ টা ১ মিনিটে নগর ভবন প্রাঙ্গণে জাতির পিতা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মেয়র, কাউন্সিলর, কর্মকর্তা-কর্মচারীদের পক্ষে পুষ্পার্ঘ্য অর্পণ, ৯ টা ১৫ মিনিটে টাইগারপাস্থ অস্থায়ী ভবনের সম্মেলন কক্ষে খতমে কোরআন, মিলাদ মাহফিল ও বিশেষ মুনাজাত, সাড়ে ৯ টায় মেমন জেনারেল হাসপাতালে দিনব্যাপী স্বাস্থ্যসেবা কার্যক্রমের উদ্বোধন, সাড়ে ১০ টায় থিয়েটার ইনস্টিউট হলে আলোচনা সভা, সাড়ে ১১ টায় থিয়েটার ইনস্টিটিউ প্রাঙ্গণে বৃক্ষরোপন কর্মসূচি ও বাদ যোহর সিটি কর্পোরেশন পরিচালিত মসজিদ ও ফোরকানিয়া মাদ্রাসাসমুহে মিলাদ ও বিশেষ মুনাজাত।
মহানগর আওয়ামী লীগ : আগামীকাল ১৫ আগস্ট রবিবার সকালে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিতকরণ, কালো পতাকা উত্তোলন ও কালো ব্যাজ ধারণ, সকাল ৯ টায় চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের উদ্যোগে দারুল ফজল মার্কেটস্থ দলীয় কার্যালয়ে স্বাস্থ্যবিধি মেনে ও সামাজিক দূরত্ব বজায় রেখে খতমে কোরআন, দোয়া, মিলাদ মাহফিল, সকাল ১০টায় হালিশহরস্থ বড়পোল মোড়ে বঙ্গবন্ধু ভাস্কর্যে পুষ্পমাল্য অর্পণ, বেলা ১২টায় চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল, জেনারেল হাসপাতালসহ বিভিন্ন এতিমখানায় খাদ্য বিতরণ কর্মসূচি ও বিকাল ৩ টায় চট্টগ্রাম থিয়েটার ইনস্টিটিউট হলে আলোচনা সভা অনুষ্ঠিত হবে।
একই কর্মসূচি চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের আওতাধীন ১৫ টি থানা ও ৪৩ টি সাংগঠনিক ওয়ার্ড পর্যায়ে পালনের জন্য চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাবেক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বিশেষভাবে আহ্বান জানিয়েছেন।
চট্টগ্রাম প্রেস ক্লাব ও সিইউজে : আগামীকাল ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬ তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে চট্টগ্রাম প্রেস ক্লাব এবং চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের উদ্যোগে সকাল ১১ টায় প্রেস ক্লাবের সামনে বঙ্গবন্ধু ম্যুরালে শ্রদ্ধা নিবেদন, এস রহমান হলে খতমে কোরআন, দোয়া ও মিলাদ মাহফিল এবং সংক্ষিপ্ত আলোচনা সভার আয়োজন করা হয়েছে।