modi

Posted by: | Posted on: March 26, 2021

দুই দিনের সফরে বাংলাদেশ সফরে পৌঁছে সাভারের জাতীয় স্মৃতি সৌধে শ্রদ্ধা নিবেদন করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শ্রদ্ধা নিবেদনের পর স্মৃতি সৌধ প্রাঙ্গনে গাছ রোপণের পাশাপাশি সেখানকার পরিদর্শন বইয়ে স্বাক্ষর করেন তিনি। সেখানে তিনি লেখেন, প্রতারণা ও নিপীড়নের বিরুদ্ধে সত্য ও সাহসের এক মহৎ জয়ের স্মৃতি হয়ে থাকবে এই স্মৃতি সৌধ।

বিমানবন্দরের আনুষ্ঠানিকতা সেরে সরাসরি সাভারের জাতীয় স্মৃতি সৌধের উদ্দেশে রওনা দেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শুক্রবার বেলা ১১টা ৪৫ মিনিটে তিনি স্মৃতিসৌধে প্রবেশ করেন। পরে শহীদ বেদীতে ফুল দিয়ে একাত্তরের লাখো শহীদের প্রতি শ্রদ্ধা জানান তিনি।

এসময় দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করে শহীদদের আত্নার শান্তি কামনা করেন মোদি। পরে স্মৃতিসৌধের পরিদর্শন বইয়ে স্বাক্ষর শেষে সৌধের আঙিনায় একটি অর্জুন গাছের চারা রোপণ করেন। দুপুর ১২টা ১০ মিনিটে স্মৃতিসৌধ এলাকা ত্যাগ করেন।

স্মৃতি সৌধের পরিদর্শন বইয়ে নরেন্দ্র মোদি লেখেন, বাংলাদেশের দেশপ্রেমিক শহিদদের প্রতি আমার আন্তরিক শ্রদ্ধা জানাচ্ছি। যাদের গৌরবান্বিত আত্মত্যাগের ফলে এই মহান জাতির অভ্যুদয় হয়েছে। এই শ্রদ্ধাস্থল পরিদর্শন করা সকল দর্শনার্থী যেনও লাখো শহিদের পবিত্র স্মৃতির প্রতি সম্মান জানান, তাদেরকে হত্যা করা হয়েছে কিন্তু স্তব্ধ করা যায়নি। তাদের বীরত্ব ভবিষ্যৎ প্রজন্মকে অবিচার ও সত্যের পক্ষে লড়াইয়ে অনুপ্রেরণা দিয়ে যাচ্ছে। ভারতের জনগণের পক্ষে আমি প্রার্থনা করি প্রতারণা ও নিপীড়নের বিরুদ্ধে সত্য ও সাহসের এক মহৎ জয়ের স্মৃতি হয়ে থাকবে সাভারের এই শিখা চিরন্তন।’