du

Posted by: | Posted on: August 7, 2020

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বিভিন্ন বর্ষের যে সকল শিক্ষার্থীর লিখিত, ব্যবহারিক ও অন্যান্য পরীক্ষা ইতোমধ্যে শেষ হয়েছে, কিন্তু করোনা পরিস্থিতিতে মৌখিক পরীক্ষা নেয়া সম্ভব হয়নি, তাদের ফলাফল চূড়ান্ত করার স্বার্থে মৌখিক পরীক্ষা অনলাইন প্লাটফর্মের মাধ্যমে গ্রহণের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

মঙ্গলবার (১৮ জুলাই) এক সভায় (অনলাইন) এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। সভায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সঙ্গে উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, সকল অনুষদের ডিন, সকল বিভাগের চেয়ারম্যান, সকল ইনস্টিটিউটের পরিচালক, সকল ব্যুরো/গবেষণা কেন্দ্রের পরিচালক এবং সংশ্লিষ্ট অফিস প্রধানগণ সংযুক্ত ছিলেন।সভায় সিদ্ধান্ত হয়, বিশ্ববিদ্যালয়ের কোনো শিক্ষার্থী এই পরীক্ষা কার্যক্রমের সুবিধাপ্রাপ্তি থেকে যেন বঞ্চিত না হয় সেজন্য ব্যবস্থা রাখতে হবে। ক্যাম্পাসে সশরীরে শিক্ষার্থীদের অসমাপ্ত লিখিত ও ব্যবহারিক পরীক্ষা গ্রহণ বিষয়ে বিভাগ/ইনস্টিটিউট/অনুষদ ভিত্তিক সমীক্ষা প্রতিবেদন তৈরি করা হবে। এসব বিষয়ে সংশ্লিষ্ট ডিন/পরিচালক সমন্বয় করবেন। পরবর্তীতে এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।

সভা থেকে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বিশ্ববিদ্যালয়ের শতবর্ষপূর্তি ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী সামনে রেখে মৌলিক প্রায়োগিক গবেষণা প্রকল্প গ্রহণ ও গবেষণাধর্মী প্রকাশনার জন্য প্রত্যেক বিভাগ, ইনস্টিটিউট, অনুষদ ও সেন্টারের প্রতি আহ্বান জানান। উপাচার্য গবেষণা প্রকল্পের জন্য সরকারি বিশেষ বরাদ্দ পাওয়ায় কথা সভায় অবহিত করেন এবং এই বরাদ্দ প্রদানের জন্য সরকারের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

সভায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাদানকল্প মেডিকেল কলেজ এবং স্নাতকোত্তর চিকিৎসা বিজ্ঞান ও গবেষণা অনুষদের শিক্ষার্থীদের পরীক্ষাসমূহ গ্রহণের লক্ষ্যে দ্রুততম সময়ের মধ্যে একটি কৌশলপত্র প্রণয়নের জন্য সংশ্লিষ্ট ডিনবৃন্দকে অনুরোধ করা হয়।