Main Menu

নারায়ণগঞ্জে তৈরি হবে আধুনিক শেখ হাসিনা বিজ্ঞান কমপ্লেক্স –মেয়র ডা. আইভী

মাহাবুবুর রহমান চঞ্চলঃ


 উন্নয়নশীল দেশের উন্নয়নের ধারা অব্যাহত রেখেছেন জয়েতু বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পদ্মা সেতুর নির্মাণ করা হয়েছে সম্পূর্ন দেশীয় অর্থায়নের মাধ্যমে। এটি সম্পূর্ন বিশ্বের স্বল্প আয়ের দেশে উজ্জ্বল দৃষ্টান্ত।তারপর একের পর এক ওভারব্রীজ বা উড়ালসড়ক নির্মাণ বার বার প্রমান করছে বাংলাদেশের উন্নয়নের ধারাকে


এবার উন্নয়নের এজোয়ার এসে লাগল নারায়নগন্জ জেলার বন্দর এলাকায়। দেশের দ্বিতীয় নভোথিয়েটার তৈরী করা হচ্ছে নারায়নগন্জ জেলার বন্দরে ১০০কোটি টাকা ব্যয়ে।৭৮শতাংশ জায়গার উপর নির্মাণ করা হবে কমপ্লেক্সের ৬তলা ভবন।এটি হবে বিশ্বমানের অত্যাধুনিক একটি নভোথিয়েটার। নারায়নগন্জ সিটি করপোরেশনের অফিসের পিছনে নির্মান করা হচ্ছে শেখ হাসিনা বিজ্ঞান কমপ্লেক্স বা নভোথিয়েটার। নারায়নগন্জ সিটি করপোরেশনের মেয়র ডাক্তার সেলিনা হায়াত আইভী শেখ হাসিনা বিজ্ঞান কমপ্লেক্সের তথ্য আমাদের প্রতিনিধিকে বিস্তারিত জানান। তিনি বলেন,”এটা নির্মাণ করা হলে দেশে আরো একটি বিনোদন কেন্দ্র হিসেবে গড়ে উঠবে।নতুন প্রজন্ম অনেক কিছু শিখতে পারবে এবং বিজ্ঞান মবস্ক হয়ে মেধাবিকাশ করবে।”

তিনি আরো বলেন,”মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারায়নগন্জ বাসীর জন্য যা করেছেন তার প্রতিদান আমরা কখনো দিতে পারবো না, তবে তার নামটি যাতে ভবিষ্যৎ প্রজন্ম শ্রদ্ধাভরে স্মরন করবে।সেই লক্ষ্যকে সামনে রেখেই এই বিজ্ঞান কমপ্লেক্সের নামকরন করা হচ্ছে শেখ হাসিনা বিজ্ঞান কমপ্লেক্স। ” আমরা আরো কথা বলি এই স্থাপনাটি নির্মাণ কাজে নিয়োজিত রয়েছেন নারায়নগন্জ সিটি করপোরেশনের ইঞ্জিনিয়ার আসগর হোসেন।তার সঙ্গে যোগাযোগ করা হলে, তিনি বর্ননা করেন নির্মান শৈলীর ছোট বড় দিকগুলো।

তিনি জানান,”এই স্থাপনার প্রাথমিক কাজ শেষ।এরই মাঝে কদম রসুল কলেজের উল্টো দিকে সিটি করপোরেশনের অফিসের পিছনে ৭৮ শতাংশ জায়গা বালু দিয়ে ভরাট করে বাউন্ডারি দেয়াল নির্মাণ হচ্ছে। “আরো জানান,” বিজ্ঞান কমপ্লেক্সে বা নভোথিয়েটারে যা থাকছে তার মাঝে ৫০ সিটের একটি প্লানাটোরিয়াম থাকছে।সিটে বসে সৌরজগত প্রদক্ষিণ করা যাবে বা সৌরজগত সম্পর্কে পরিস্কার ধারনা পাওয়া যাবে।নির্মাণ করা হবে ১৫ হাজার বর্গফুটের একটি বিজ্ঞান যাদুঘর,৮হাজার বর্গফুটের একটি লাইব্রেরী, ৮ হাজার বর্গফুটের একটি য়ুথ জোন,ফলে এটি হবে দেশের শিক্ষিত তরন-তরনীদের জন্য একটি আকর্ষণীয় স্থান।নির্মাণ শৈলীতে আরো আছে ২৫০সিটের এটার অডিটোরিয়াম।

এই অডিটোরিয়ামে বিভিন্ন অনুষ্ঠান করা যাবে।থাকছে ৩০সিটের একটি থ্রি ডি থিয়েটার। নির্মাণ করা হচ্ছে ২৫০সিটের একটি MP থিয়েটার বা মিউজিক প্লেয়ার।এইটি এমনভাবে নির্মাণ করা হচ্ছে যে তরুন প্রজন্ম এই কমপ্লেক্সে পরিদর্শন করলে তারা এখন কোন যুগে বসবাস করছে এ ব্যাপারে পরিস্কার ধারনা পাবে, পাল্টেযাবে প্রচলিত ধারনা।” সর্বোপরি এ কমপ্লেক্স সম্পূর্ন বাংলাদেশে নারায়নগন্জ জেলাকে সুখ্যাত করবে।সমগ্র বাংলাদেশ থেকে মেধাবী ছাত্র ছাত্রী, বিজ্ঞান মনস্ক তরুন তরুণী এবং সচেতন অভিভাবকরা তাদের সন্তান সন্ততী নিয়ে এই শেখ হাসিনা কমপ্লেক্সে বেড়াতে আসবে আশা করা যায়।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *