Main Menu

পরমাণু ও ব্যালাস্টিক অস্ত্র বর্জনে উ.কোরিয়ার প্রতি ৭০টি দেশের আহ্বান

জাতিসংঘ (যুক্তরাষ্ট্র), (বাসস ডেস্ক): বিশ্বের ৭০টি দেশ পারমাণবিক অস্ত্র ও ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র এবং এ সংক্রান্ত কর্মসূচি বর্জন করতে শুক্রবার উত্তর কোরিয়ার প্রতি আহ্বান জানিয়েছে। তারা বিশ্ব শান্তির প্রতি দেখা দেয়া ‘অব্যাহত এ হুমকির’ কঠোর সমালোচনা করে। খবর এএফপি’র।
এশিয়া, ল্যাটিন আমেরিকা, আফ্রিকা ও ইউরোপের বিভিন্ন দেশের পাশাপাশি এতে স্বাক্ষর করা দেশগুলোর মধ্যে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া রয়েছে।
তবে ফ্রান্সের এ খসড়া প্রস্তাবে পিয়ংইয়ং সমর্থক দেশ রাশিয়া ও চীন স্বাক্ষর করেনি।
কূটনৈতিক সূত্র জানায়, নতুন করে ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানোর পর প্রায় ১৫ টি দেশ উত্তর কোরিয়াকে নিরস্ত্রীকরণের আবেদনে স্বাক্ষর করার আহ্বান জানিয়েছে।
ওই বার্তায় বলা হয়, উত্তর কোরিয়ার চলমান পারমাণবিক অস্ত্র ও ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচির কারণে আঞ্চলিক এবং আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তার ক্ষেত্রে অব্যাহত হুমকি দেখা দেয়ায় এতে স্বাক্ষর করা দেশগুলো পিয়ংইয়ংয়ের এসব কর্মকান্ড ও কর্মসূচির কঠোর নিন্দা জানিয়েছে।
এতে আরো বলা হয়, ‘আমরা যেকোন ধরনের উস্কানিমূলক কর্মকান্ড এড়িয়ে চলতে উত্তর কোরিয়াকে উৎসাহিত করছি। নিরস্ত্রীকরণ প্রশ্নে যুক্তরাষ্ট্রের সাথে আলোচনা অব্যাহত রাখতেও আমরা পিয়ংইয়ংয়ের প্রতি আহ্বান জানাচ্ছি।’
উত্তর কোরিয়া বৃহস্পতিবার স্বল্প-পাল্লার দু’টি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করে। ২০১৭ সালের নভেম্বরের পর এই প্রথম পিয়ংইয়ং কোন ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করলো।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *