Main Menu

ডিজিটাল সুরক্ষায় সাংবাদিকদের প্রশিক্ষণ কর্মশালা

সিলেট, (বাসস) : পেশাগত ক্ষেত্রে ডিজিটাল সুরক্ষা ও নিরাপত্তা বিষয়ে সাংবাদিকদের দক্ষতা বৃদ্ধিতে সিলেটে আজ দিনব্যাপী এক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
বাংলাদেশ এনজিও’স নেটওয়ার্ক ফর রেডিও এন্ড কমিউনিকেশনের (বিএনএনআরসি) উদ্যোগে ও ইন্টারনিউজের সহায়তায় সিলেটের একটি হোটেলে ‘সাংবাদিকদের জন্য ডিজিটাল নিরাপত্তা এবং শারীরিক সুরক্ষা’ শীর্ষক দিনব্যাপী এই কর্মশালার আয়োজন করা হয়।
এ প্রশিক্ষণ কর্মশালাটি পরিচালনা করেন বাংলাভিশনের সিনিয়র নিউজ এডিটর আবু রুশ্দ মো. রুহুল আমীন এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের গণসংযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক মিনহাজ উদ্দিন ।
কর্মশালায় বক্তারা বলেন, বর্তমান ডিজিটাল যুগে এই প্রশিক্ষণ কর্মশালাটি সাংবাদিকদের ডিজিটাল নিরাপত্তা ও সুরক্ষা প্রদানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।
কর্মশালায় অংশগ্রহণকারীদের মোবাইল ও কম্পিউটার সংক্রান্ত সুরক্ষা, মোবাইলে তথ্য উপাত্ত নিরাপদে সংরক্ষণ, ফোনে আড়ি পাতা, কল ধরা, মেসেজ দেয়া, অ্যাপস ব্যবহারের ঝুঁকি ইত্যাদি সম্পর্কে হাতে কলমে ধারণা দেয়া হয়।
এছাড়া ফোন কল, মেসেজ ও সোর্স বা উৎসকে সুরক্ষিত করার কৌশলও শেখানো হয়। পাশাপাশি ‘ইনক্রিপশন’ এর দুর্বলতা ও সমাধান, ডিজিটাল নিরাপত্তার হুমকিগুলো এবং এগুলো মোকাবেলা করার উপায়, ডাটা চুরি হওয়া, শক্তিশালী পাসওয়ার্ড তৈরীর উপায় সম্পর্কে ধারণা দেওয়া হয়। তাছাড়া ব্যক্তিগত নিরাপত্তার বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হয়।
বিএনএনআরসি এবং ইন্টারনিউজ সিলেটে কর্মরত জাতীয় দৈনিক পত্রিকা এবং ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকদের পেশাগত দক্ষতা বৃদ্ধিতে এই কর্মশালার আয়োজন করে।
কর্মশালায় জাতীয় পর্যায়ের ইংরেজি ও বাংলা পত্রিকা, অনলাইন মিডিয়া এবং ইলেক্ট্রনিক মিডিয়া মোট ১২ জন সাংবাদিক অংশগ্রহণ করেন। কর্মশালায় প্রশিক্ষকগণ অংশগ্রহণকারীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *