Main Menu

এসএসসি ও সমমানের পরীক্ষায় পাসের হার ৮২.২০ শতাংশ

(বাসস) : চলতি বছরে এসএসসি, দাখিল ও এসএসসি ভোকেশনাল পরীক্ষায় পাসের হার ৮২ দশমিক ২০ শতাংশ। গতবার এই হার ছিল ৭৭ দশমিক ৭৭ শতাংশ। এই পরীক্ষা ২ ফেব্রুয়ারি শুরু হয়ে ১০ মার্চ শেষ হয়।
আজ শিক্ষামন্ত্রী দীপু মনি রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে এ ফলাফল প্রকাশ করেন।
এবার মোট জিপিএ- ৫ পেয়েছে ১ লাখ ৫ হাজার ৫৯৪ জন। গতবার জিপিএ ফাইভ পেয়েছিল ১ লাখ ১০ হাজার ৬২৯ জন।
এবার মোট পরীক্ষার্থী ছিল ২১ লাখ ২৭ হাজার ৮১৫ জন। এর মধ্যে পাস করেছে ১৭ লাখ ৪৯ হাজার ১৬৫ জন। গতবার যা ছিল ১৫ লাখ ৭৬ হাজার ১০৪।এবার পাশের সংখ্যা বেড়েছে ১ লাখ ৭৩ হাজার ৬১ জন।
আটটি সাধারণ ,মাদরাসা ও কারিগরী শিক্ষাবোর্ডের এবার মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ২১ লাখ ২৭ হাজার ৮১৫। গতবছর এই সংখ্যা ছিল ২০ লাখ ২৬ হাজার ৫৭৪ জন। এবার বৃদ্ধি পেয়েছে ১ লাখ ১ হাজার ২৪১ জন।
শিক্ষার্থীরা বিভিন্ন মাধ্যমে ফল জানতে পারবেন। নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠান, শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট ছাড়াও www.educationboardresults.gov.bd ঠিকানায় ফলাফল পাওয়া যাবে। মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমেও ফল জানা যাবে।
মোবাইল থেকে ফল জানতে মেসেজ অপশনে গিয়ে পরীক্ষার নাম (ssc/dakhil) লিখে স্পেস দিয়ে ইংরেজিতে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পাসের সন ২০১৯ লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। ফিরতি মেসেজে ফলাফল জানানো হবে।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *