Main Menu

সরকারি অর্থ ব্যয়ে সচেতন হওয়ার আহ্বান পরিকল্পনামন্ত্রীর

(বাসস) : প্রকল্প বাস্তবায়নে সরকারি অর্থ ব্যয়ের ক্ষেত্রে সংশ্লিষ্ট কর্মকর্তাদের আরও সচেতন হওয়ার আহ্বান জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।
তিনি বলেন, প্রকল্পের টাকা জনগণের। তাই বাহুল্য ব্যয় পরিহার করে খরচের ক্ষেত্রে সচেতন হতে হবে। প্রকল্প যেন সময় মতো বাস্তবায়ন হয়, সেদিকেও গুরুত্ব দিতে হবে।
পরিকল্পনামন্ত্রী আজ রাজধানীর এনইসি সম্মেলন কক্ষে আইএমইডি আয়োজিত উন্নয়ন প্রকল্পগুলোর ডিজিটাল মনিটরিংয়ের জন্য প্রজেক্ট ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম (পিএমআইএস) বিষয়ক এক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
পরিকল্পনামন্ত্রী বলেন, ‘আমি মাঠ পর্যায়ে গিয়ে দেখেছি, সেখানে সিস্টেমের কোনো সমস্যা নেই। সমস্যা দায়িত্বশীলতার। তাই সঠিকভাবে দায়িত্ব পালন করলে প্রকল্প বাস্তবায়ন বিলম্বিত হবে না।
তিনি বলেন, সরকারি কর্মচারীদের গাড়ির সুবিধাসহ অনেক সুযোগ-সুবিধা বাড়ানো হয়েছে। তাই তাদের কাজের গতি বাড়াতে হবে।’
কর্মশালায় জানানো হয়, বর্তমানে ১ হাজার ৯১৬টি প্রকল্পের মধ্যে মাত্র ৫৬২টি প্রকল্প পিএমআইএস সফটওয়্যারে যুক্ত হয়েছে। বাকি প্রকল্পগুলোকেও দ্রুত এই সফটওয়্যারে যুক্ত করার জন্য সংশ্লিষ্টদের তাগিদ দেয়া হয়। পিএমআইএস থেকে স্বয়ংক্রিয়ভাবে যেসব প্রতিবেদন পাওয়া যাবে সেগুলো হচ্ছে মাসিক অগ্রগতি, বার্ষিক কর্মপরিকল্পনা, বছরভিত্তিক অগ্রগতি, ডিপিপির চাহিদার বিপরীতে প্রাপ্ত বরাদ্দ, অর্থায়নের ভিত্তিতে প্রকল্পের বিন্যাস, এডিপির অগ্রগতি, মন্ত্রণালয় বা বিভাগ ভিত্তিক চিত্র, উচ্চ ও নিম্নক্রম বিন্যাস, কস্ট ও টাইম ইত্যাদি।
আইএমইডি’র ভারপ্রাপ্ত সচিব আবুল মনসুর মোঃ ফয়েজ উল্লাহ’র সভাপতিত্বে কর্মশালায় বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের ফোকাল পার্সনগণ অংশগ্রহণ করেন। এ সময় আইএমইডি’র ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *