Main Menu

কমিউনিটি ক্লিনিকের প্রতিষ্ঠাবার্ষিকী আগামীকাল

(বাসস) : কমিউনিটি ক্লিনিকের ১৯ তম প্রতিষ্ঠা বার্ষিকী আগামীকাল।
গোপালগঞ্জের টুঙ্গিপাড়া উপজেলার পাটগাতি ইউনিয়নের গিমাডাঙ্গা গ্রামে ২০০০ সালের ২৬ এপ্রিল তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনা একটি কমিউনিটি ক্লিনিক উদ্বোধন করেন। এর মধ্যদিয়ে দেশে কমিউনিটি ক্লিনিকের যাত্রা শুরু হয়। কমিউনিটি ক্লিনিকের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।
বর্তমানে সারাদেশে ১৩ হাজার ৭৪৩ টি কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে প্রত্যন্ত অঞ্চলের দরিদ্র মানুষকে স্বাস্থ্যসেবা দেওয়া হচ্ছে। স্বাস্থ্য ব্যবস্থায় কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার (সিএইচসিপি) নতুন ধরনের কর্মী। প্রতিটি ক্লিনিকে শুক্রবার ও সরকারি ছুটির দিন ব্যতিত সিএইচসিপিরা সকাল ৯ টা থেকে বিকের ৩ টা পর্যন্ত সেবা দিয়ে থাকেন। বছর ব্যাপী প্রতিটি ক্লিনিকে ২৭ রকম ওষুধ ও অস্থায়ী জন্মনিয়ন্ত্রন সামগ্রী বিনামূল্যে বিতরন করা হয়ে থাকে।
প্রতিষ্ঠা বার্ষিকীর বিস্তারিত কর্মসূচি তুলে ধরতে বৃহস্পতিবার স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভা কক্ষে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক লিখিত বক্তব্য পাঠ করেন।
এ সময়ে কমিউনিটি ক্লিনিক স্বাস্থ্য সহায়তা ট্রাস্টি বোর্ডের সভাপতি ডা. সৈয়দ মোদাচ্ছের আলী, স্বাস্থ্য সেবা বিভাগের সচিব আসাদুল ইসলাম, কমিউনিটি ক্লিনিক স্বাস্থ্য সহায়তা ট্রাস্টেও ব্যবস্থাপনা পরিচালক ড. মো. ইউনুস আলী প্রামাণিক প্রমুখ উপস্থিত ছিলেন।
লিখিত বক্তব্যে জানানো হয়, কমিউনিটি ক্লিনিকের ১৯ তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে আগামীকাল ঢাকা শহরের বিভিন্ন স্থানে ফেস্টুন, পোস্টার ও ব্যানার প্রদর্শন এবং সার্ক ফোয়ারাসহ শহরের বিভিন্ন স্থানে এলইডিতে দিনব্যাপী কমিউনিটি ক্লিনিকের বিভিন্ন প্রোমশনাল অডিও ও ভিডিও প্রদর্শণ করা হবে।
এদিকে দিবসটি উপলক্ষে আগামী ২৮ এপ্রিল দেশের সকল বিভাগ, জেলা, উপজেলা এবং প্রত্যেক কমিউনিটি ক্লিনিকে র‌্যালী ও আলোচনা সভার আয়োজন করা হবে।
এছাড়াও এ উপলক্ষে ৩০ এপ্রিল বিকেল ৩ টায় রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউট মিলনায়তনে এক আলোচনা সভার আয়োজন করা হবে। কমিউনিটি ক্লিনিক স্বাস্থ্য সহায়তা ট্রাস্টি বোর্ডের সভাপতি ডা. সৈয়দ মোদাচ্ছের আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাস্থ্য মন্ত্রী জাহিদ মালেক প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *