Main Menu

ঢাবি’র এক তৃতীয়াংশ পান্ডুলিপি ডিজিটাইজ করা হয়েছে : উপাচার্য

(বাসস) : ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেছেন, বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগারে সংগৃহীত ৩০ হাজার পান্ডুলিপির প্রায় এক তৃতীয়াংশ ডিজিটাইজ করা হয়েছে।
আজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের উদ্যোগে সাইবার সেন্টারে ৩ দিনব্যাপী পান্ডুলিপি বিষয়ক কর্মশালার আনুষ্ঠানিক উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তৃতায় উপাচার্য এ কথা বলেন।
সাহিত্য, ইতিহাস, বিজ্ঞান, ভূগোলসহ সব বিষয়ে মানব সভ্যতার অবদানের ইতিহাস পান্ডুলিপি থেকেই সংগ্রহ করতে হয় এ কথা উল্লেখ করে তিনি বলেন, পান্ডুলিপির উপর ভিত্তি করে সভ্যতার বিকাশ ঘটেছে, তাই পান্ডুলিপি চর্চা ও প্রসারে সচেতনতা তৈরি হওয়া দরকার।
পান্ডুলিপি পাঠোদ্ধার কঠিন কাজ। এই কাজটি সফলভাবে পরিচালনার জন্য গবেষকদের প্রতি আহ্বান জানান উপাচার্য।
বিশ^বিদ্যালয়ের ভারপ্রাপ্ত গ্রন্থাগারিক অধ্যাপক ড. এস এম জাবেদ আহমদের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হোসেন। এছাড়া স্বাগত বক্তব্য দেন ভারপ্রাপ্ত গ্রন্থাগারিক (পরিকল্পনা ও উন্নয়ন) সৈয়দা ফরিদা পারভীন।
উল্লেখ্য, কর্মশালায় দুজন শিক্ষার্থীকে ২০১৮-১৯ শিক্ষাবর্ষে গবেষণার জন্য বৃত্তি প্রদান করা হয়। তারা হলেন, বাংলা বিভাগের এম এ শেষ পর্বের মো. নাজমুল হোসেন এবং সংস্কৃত বিভাগের ৭ম সেমিস্টারের শিক্ষার্থী শুক্লা রানী।
কর্মশালায় ঢাবির শিক্ষার্থীরা ছাড়াও কয়েকজন বিদেশী নাগরিক অংশগ্রহন করেন। ৫০ জন শিক্ষার্থীর অংশগ্রহণে আগামী ২৫ এপ্রিল এই কর্মশালা শেষ হবে।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *