Main Menu

একুশে গ্রন্থমেলায় বেশি বিক্রি হচ্ছে মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুর ওপর লেখা বই

(বাসস) : অমর একুশে গ্রন্থমেলায় এবারে বেশি বিক্রি হচ্ছে মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুর ওপর লেখা বই।
মেলায় যুব জাগরণ প্রকাশন, বঙ্গবন্ধু জাদুঘর, মাতৃভূমি, বঙ্গবন্ধু বার্তা, চর্চা ও বঙ্গবন্ধু ফাউন্ডেশনের স্টলে বিক্রি হচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, শেখ কামাল, শেখ রাসেলের বই।
সেন্টার ফর রিসার্চ এন্ড ইনফরমেশন (সিআরআই) ২০১৫ সালে প্রথম শুরু করে ‘মুজিব গ্রাফিক নভেলস’। ডিজিটাল বাংলাদেশ গড়ার অংশ হিসেবে এই সংস্থা ফেসবুকে ‘মুজিব’ নামে একটি আইডি খুলেছে।
সিআরআই-এর সিস্টার কনসার্ন ইয়াং বাংলার অ্যাসিসটেন্ট প্রোগ্রাম অফিসার হোসেন নাবিল জানালেন, নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধ ও জাতির পিতার সংগ্রামী জীবন সম্পর্কে জানাতে ও আগ্রহ তৈরি করতে এই কমিকস নভেল প্রকাশ করা হয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন উপলক্ষে প্রকাশ করা হবে ‘মুজিব-৬’ গ্রাফিক নভেল। এর প্রকাশক শিবু কুমার শীল। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসমাপ্ত আত্মজীবনী অবলম্বনে এই গ্রাফিক নভেল প্রকাশ করা হয়েছে।
কথাসাহিত্যিক সেলিনা হোসেনের ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ ‘সিক্রেট ডকুমেন্টস অব ইন্টালিজেন্স ব্রাঞ্চ অন ফাদার অব দি নেশন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-১, ২, কারাগারের রোজনামচা এবং এই বইটির ইংরেজীতে অনুবাদগ্রন্থ ‘প্রিজন ডায়রি’ এবং ‘শেখ হাসিনা যে রূপকথা শুধু রূপকথা নয়’ ভালোবাসি বাংলাদেশ ছাত্রলীগ, আওয়ামী লীগ ১৯৪৯-১৯৭১, বাংলা একাডেমির অভিধান বইগুলো বিক্রির শীর্ষে রয়েছে।
বঙ্গবন্ধু বার্তা প্যাভেলিয়ন থেকে জানানো হয়, ‘জাতির উদ্দেশ্যে ভাষণ, বঙ্গবন্ধুকে নিয়ে লেখা ‘ছবি কথা বলে’ উন্নয়নের মহাসড়কে বাংলাদেশ’ এসব বইবেশি বিক্রি হচ্ছে।
চর্চা প্যাভেলিওয়ন থেকে জানানো হয় শেখ মুজিবুর রহমানকে নিয়ে লেখা ‘এ স্টার্টার গাইড’ বইটি বিক্রি হচ্ছে ভাল। এছাড়া শেখ হাসিনাকে নিয়ে লেখা শিশুতোষ ‘হাসু’ সিরিজের বইয়ের চাহিদা রয়েছে।
বিভিন্ন বয়সী মানুষের ভিড়ে বইমেলায় মধ্যে দেখা গেল হুইল চেয়ারে বসে বইমেলা ঘুরছেন শান্তিনগরের বাসিন্দা ইয়াসমিন আখতার। তিনি বলেন, শারীরিক অসুস্থতা কোন বিষয় নয়, বয়স হয়েছে এই ধরনের সমস্যা থাকবেই। তাই বলে বইমেলায় আসবো না এটা হয় না। ইয়াসমিন কিনেছেন সেলিনা হোসেন ও হুমায়ুন আহমেদের কিছু বই।
চট্টগ্রাম থেকে বইমেলায় এসেছেন মোহাম্মদ আলী। তিনি জানান, এবারই প্রথম বইমেলায় এসেছেন, এখনও কোন বই কেনেননি। তিনি বলেন, আগে পুরো বইমেলা ঘুরে দেখি। পরে পছন্দের বই কিনবো।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *