Main Menu

শেষ বলে জিতলো অস্ট্রেলিয়া

বিশাখাপত্তম,  (বাসস) : ভারতের বিপক্ষে প্রথম টি-২০ ম্যাচ শেষ বলে জিতলো সফরকারী অস্ট্রেলিয়া। ৩ উইকেটের এই জয়ে দুই ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল টিম সফরকারীরা।
বিশাখাপত্তমে টস জিতে প্রথমে ভারতকে ব্যাটিং-এ পাঠায় অস্ট্রেলিয়া। ব্যাট হতে দলীয় ১৪ রানেই প্রথম উইকেট হারায় ভারত। ৫ রান করেন থামেন ওপেনার রোহিত শর্মা। এরপর দ্বিতীয় উইকেটে অস্ট্রেলিয়ার বোলারদের সামনে মারমুখী রূপ নেন আরেক ওপেনার লোকেশ রাহুল ও অধিনায়ক বিরাট কোহলি। তারা ৩৭ বলে ৫৫ রান যোগ করেন।
দলীয় ৬৯ রানে কোহলি বিদায় নেন। ৩টি চারে ১৭ বলে ২৪ রান করেন তিনি। কোহলির বিদায়ের পরই চাপে পড়ে যায় । কারন এরপরের ব্যাটসম্যানরা শুধুই যাওয়া-আসা করেছেন। ৬টি চার ও ১টি ছক্কায় ৩৬ বলে ৫০ রান করে আউট হন রাহুল। এছাড়া ঋসভ পান্থ ৩, দিনেশ কার্তিক-ক্রুনাল পান্ডিয়া ১ ও উমেশ যাদব ২ রান করে আউট হন।
তবে এক প্রান্ত আগলে দলকে লড়াই করার পুঁিজ এনে দেয়ার চেষ্টা করেন সাবেক অধিনায়ক ও উইকেটরক্ষক মহেন্দ্র সিং ধোনি। কিন্তু শেষদিকে ব্যাট হাতে জ্বলে উঠতে পারেননি তিনি। মাত্র ১টি ছক্কায় ৩৭ বলে অপরাজিত ২৯ রান করেন ধোনি। এতে ২০ ওভারে ৭ উইকেটে ১২৬ রানের সম্মানজনক স্কোর পায় ভারত। অস্ট্রেলিয়ার নাথান কলটার নাইল ৩টি উইকেট নেন।
জবাবে ৫ রানের মধ্যে ২ উইকেট হারিয়ে চাপে পড়ে যায় অস্ট্রেলিয়া। মাকার্স স্টোয়িনিস ১ ও অধিনায়ক অ্যারন ফিঞ্চ শুন্য রান করে ফিরেন। তবে তৃতীয় উইকেটে ৮৪ রানের জুটি গড়েন ম্যাচের নিয়ন্ত্রন নিয়ে নেন ওপেনার ডি আর্চি শর্ট ও গ্লেন ম্যাক্সওয়েল। এজন্য তারা মোকাবেলা করেছেন ৬৮টি বল। ৪৩ বলে ৬টি চার ও ২টি ছক্কায় ৫৬ রান করা ম্যাক্সওয়েলকে ফিরিয়ে দিয়ে ভারতকে ব্রেক-থ্রু এনে দেন ভারতের লেগ-স্পিনার যুজবেন্দ্রা চাহাল। ততক্ষনে ম্যাচের নিয়ন্ত্রন অস্ট্রেলিয়ার হাতে। কারন শেষ ৭ ওভারে ৮ উইকেট হাতে নিয়ে ৪৪ রান প্রয়োজন পড়ে অসিদের।
তবে অস্ট্রেলিয়ার তৃতীয় উইকেট শিকার করে আত্মবিশ্বাসী হয়ে উঠে ভারত। এরপর ২৪ রানের বিনিময়ে ৩৩ বলের মধ্যে অস্ট্রেলিয়ার ৪টি উইকেট তুলে নেন ভারতের বোলাররা। এরমধ্যে পেসার জসপ্রিত বুমরাহ’র ২টি মূল্যবান উইকেট নেন। শেষ ওভারে ম্যাচ জয়ের জন্য ১৪ রান প্রয়োজন পড়ে অস্ট্রেলিয়ার। হাতে ছিলো ৩ উইকেট। উইকেটে ছিলেন প্যাট কামিন্স ও জেই রিচার্ডসন। বোলার হিসেবে ছিলেন ভারতের পেসার উমেশ যাদব।
প্রথম পাঁচ ডেলিভারি থেকে দু’টি চারে ১২ রান নিয়ে শেষ বলে ২ রানের সমীকরন নিয়ে আসেন কামিন্স ও রিচার্ডসন। শেষ বলে ২ রান নিয়ে জয় নিশ্চিত করেন কামিন্স। কামিন্স ও রিচার্ডসন ৩ বল করে মোকাবেলা করে ৭ রানে অপরাজিত থাকেন। ভারতের বুমরাহ ১৬ রানে ৩ উইকেট নেন।
আগামী ২৭ ফেব্রুয়ারি ব্যাঙ্গালুরুতে অনুষ্ঠিত হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টি-২০।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *