Main Menu

মঙ্গলগ্রহে ব্যবহার উপযোগী রোবট বানালো সিলেটের বেসরকারি ইউনিভার্সিটির শিক্ষার্থীরা

সিলেট, (বাসস) : বিভিন্ন প্রতিকূল পরিবেশে এমনকি মঙ্গলগ্রহেও কাজ করতে সক্ষম একটি রোবট তৈরি করেছে সিলেটের বেসরকারি বিশ্ববিদ্যালয় লিডিং ইউনিভার্সিটির ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের শিক্ষার্থীরা। রোবটটি তৈরি করেন বিভাগের শেষবর্ষের শিক্ষার্থী ইমতিয়াজ আহমেদ প্রবাল ও ফাহিম আহমদ হামীম।
প্রবাল ও হামীম জানান, অনেক দিন ধরে বিজ্ঞানীরা মানুষের বসবাসের জন্য পৃথিবীর বাইরে বিকল্প একটি আবাসস্থল খুঁজে আসছেন। এমন চিন্তা-চেতনায় কাজ করতে গিয়েই আমরা এই ‘মারস্ রোবার’ রোবটটি বানানো হয়েছে। পৃথিবীতে বসে স্বয়ংক্রিয়ভাবে রোবটটি মঙ্গলগ্রহে চালানো যাবে। এ রোবটে ৪টি ক্যামেরা ব্যবহার করা হয়ছে,যা দিয়ে মঙ্গলগ্রহে স্থাপিত হলেও রোবটের সকল কর্মকান্ড পৃথিবী থেকে পর্যবেক্ষণ করা যাবে। এ রোবটের প্রধান কাজ হচ্ছে- মাটি, পাথর ইত্যাদি পরীক্ষা-নিরীক্ষা, ভিন্নগ্রহে প্রাণের অস্থিত্ব অনুসন্ধান, আশপাশের আবহাওয়া পর্যবেক্ষণ ইত্যাদি। এসব কাজ করার জন্য রোবটটিতে বিভিন্ন ধরনের সেন্সর রয়েছে।
এই প্রজেক্টে সুপারভাইজার ছিলেন ইইই বিভাগের প্রভাষক আশরাফুল ইসলাম রাকিব এবং কো-সুপারভাইজার ছিলেন প্রভাষক আবু শাকিল আহমেদ।
লিডিং ইউনিভার্সিটির ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের প্রধান ও সহযোগী অধ্যাপক রুমেল এম.এস রহমান পীর বলেন, ‘এই বিভাগের শিক্ষার্থীরা বরাবরই গবেষণায় ভালো করে আসছে। এর আগে ইমতিয়াজ ও ফাহিম ভারতের চেন্নাইতে অনুষ্ঠিত ‘ইন্ডিয়ান রোবারস্ চ্যালেঞ্জ ২০১৮’- এ এশিয়ার মধ্যে দ্বিতীয় স্থান এবং বাংলাদেশের মধ্যে প্রথম স্থান অধিকার করেছিল। তাছাড়া দেশে অনুষ্ঠিত অনেক রোবটিক্স প্রতিযোগিতায় তারা প্রথম স্থান অধিকার করেছে।’






Related News